Text size A A A
Color C C C C
পাতা

অফিস সম্পর্কিত

জেলা সরকারি গনগ্রন্থাগার,কক্সবাজার

সংস্থা বা বিভাগঃ-

জেলা সরকারি গনগ্রন্থাগার,কক্সবাজার জেলা শাখা সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে গনগ্রন্থাগার অধিদপ্তরের নিয়ন্ত্রনাধীন একটি জেলা শাখা অফিস।সমাজের বিভিন্ন শ্রেণীর পাঠকদের পুস্তক,পত্রিকা ও সাময়িকী সেবা প্রদান এবং পাঠকদের মানসিক বিকাশ সাধন এই অফিসের মূল লক্ষ্য। গ্রন্থাগারের সকল শ্রেনীর পাঠকদের গ্রন্থাগার সদস্যের মাধ্যমে পুস্তক ধার দেয়া হয়। ২০০০ সালে কক্সবাজারের নিউ সাকির্ট হাউস রোডে জেলা সরকারি গনগ্রন্থাগারটি ০.৩১ একর জমির উপর নতুন ভবন প্রতিষ্টিত হয়।

 

খোলারদিনসমুহ-
গ্রন্থাগারটি সপ্তাহের শনিবার-বুধবার পযর্ন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পযর্ন্ত খোলা থাকে। বৃহস্পতিবার ও শুক্রবার সরকারি বন্ধ। এখানে সকল শ্রেণীর পাঠক বিনা খরচায় পাঠক সেবা গ্রহন করতে পারে।

 

গণগ্রন্থাগার সমাজের সকলস্তরের নাগরিকের সুশিক্ষা, জ্ঞানচর্চা, গবেষণা ও তথ্য লাভের উপযুক্ত প্রতিষ্ঠান। গণগ্রন্থাগার  সাংস্কৃতিক কার্যক্রম, বিনোদন কার্যক্রম, সাম্প্রতিক তথ্য ও সংবাদ সম্পর্কে  অবহিত হওয়া ইত্যাদি নানা বিযয়ে কার্যকরী ভুমিকা গ্রহন করে। গণগ্রন্থাগার সমাজের সকল সত্মরের নাগরিক প্রয়োজন অনুযায়ী সাহিত্য, ইতিহাস, ভূগোল, ধর্ম, ভাষা, বিজ্ঞান, সাধারণ জ্ঞান ইত্যাদি বিষয়ের পুস্তক সংরক্ষণ করে এবং ঐ গুলো জনগণ উন্মুক্তভাবে ব্যবহার করে জ্ঞানচর্চা করতে পারে।

 

কাজের ধরন ও পরিধিঃ- সকল শ্রেণীর পাঠকের জন্য পুস্তক, পত্রিকা ও সাময়িকী এবং রেফারেন্স সেবা নিশ্চিত করাই আমাদের কাজ। দেশের জাতীয় ‍দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতা ও অনুষ্ঠানের আয়োজন করা হয়। গ্রন্থাগারটি ঢাকায় সদর দপ্তর হিসেবে, বিভাগে এবং প্রতি জেলায় শাখা অফিস রয়েছে। উপজেলা পযায়ে ভূমি অধিগ্রহণ এবং ভবন নির্মাণের কাজ চলমান রয়েছে।                                                                                                                                                                         

ছবি